৬২২৩

পরিচ্ছেদঃ প্রথম অনুচ্ছেদ - সমষ্টিগতভাবে মর্যাদা ও বৈশিষ্ট্য

৬২২৩-[২৮] যায়দ ইবনু আরকাম (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) (দু’আয়) বলেছেন, ’হে আল্লাহ! আনসার ও আনসারদের সন্তান-সন্ততি এবং তাদের সন্তানদের সন্তান-সন্ততিদেরকে তুমি মাফ করে দাও।’ (মুসলিম)

الفصل الاول (بَاب جَامع المناقب)

وَعَنْ زَيْدِ بْنِ أَرْقَمَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسلم: «الله اغْفِرْ لِلْأَنْصَارِ وَلِأَبْنَاءِ الْأَنْصَارِ وَأَبْنَاءِ أَبْنَاءِ الْأَنْصَارِ» . رَوَاهُ مُسلم

رواہ مسلم (172 / 2506)، (6414) ۔
(صَحِيح)

وعن زيد بن ارقم قال: قال رسول الله صلى الله عليه وسلم: «الله اغفر للانصار ولابناء الانصار وابناء ابناء الانصار» . رواه مسلم رواہ مسلم (172 / 2506)، (6414) ۔ (صحيح)

ব্যাখ্যা: উক্ত হাদীসে রাসূলুল্লাহ (সা.) আনসারদের জন্য দু'আ করেছেন। তারা হলেন সাহাবী। তিনি তাদের সন্তানদের জন্য দু'আ করেছেন। যাদের অনেকেই হলেন তাবিঈ। তিনি তাদের নাতী-নাতনীদের জন্য দু'আ করেছেন। যাদের অনেকেই হলেন আতবা। অর্থাৎ রাসূলুল্লাহ (সা.) এর সর্বশ্রেষ্ঠ তিন যুগের আনসারাদের জন্য দু'আ করেছেন। এটিও অসম্ভব নয় যে, রাসূলুল্লাহ (সা.) -এর দু'আর অন্তর্ভুক্ত তারাও হতে পারে কিয়ামত পর্যন্ত যারা সেই সকল আনসারদের মাধ্যমে দুনিয়াতে আসবে। (মিরকাতুল মাফাতীহ)


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
পর্ব-৩০: মান-মর্যাদা (كتاب المناقب)