৮২১

পরিচ্ছেদঃ ১. ইসতিহাযা (রক্তপ্রদরের রোগিণী)

৮২১(৫৯)। মুহাম্মাদ ইবনে আবদুল্লাহ ইবনে ইবরাহীম (রহঃ) ... আবু উমামা আল-বাহিলী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যুবতী এবং (বার্ধক্য বা অন্য কোন কারণে) যার হায়েয হওয়ার আশা নাই, তাদের হায়েযের মেয়াদ তিন দিনের কম এবং দশ দিনের বেশী হতে পারে না। দশ দিনের পরও রক্ত দেখলে সে রক্তপ্রদরের রোগিনী। অতএব তার মাসিক ঋতুর মেয়াদান্তে রক্তস্রাব হলে নামায পড়বে। হায়েযের রক্তের রং কালো, ঘন এবং উপরিভাগে লাল রং ভেসে থাকে। আর ইস্তিহাযার রক্ত পাতলা পীত বর্ণ। তা প্রবল হলে (বেশী হলে) তুলা ব্যবহার করবে, আরো প্রবল হলে অন্য জিনিস দ্বারা (যেমন পট্টি বেঁধে) বন্ধ করবে এবং তা নামাযের মধ্যে প্রবল হলে নামায ছেড়ে দিবে না, এমনকি রক্তের ফোটা পতিত হলেও।

এই হাদীস প্রমাণিত নয়। আবদুল মালেক এবং আল-আলা উভয়ে হাদীসশাস্ত্রে দুর্বল। আবু উমামা (রাঃ) থেকে এই হাদীস মাকল (রহঃ)-এর শ্রবণ করা প্রমাণিত নয়।

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ إِبْرَاهِيمَ ، نَا مُحَمَّدُ بْنُ سُلَيْمَانَ بْنِ الْحَارِثِ الْوَاسِطِيُّ ، نَا عَمْرُو بْنُ عَوْنٍ ، أَنَا حَسَّانُ بْنُ إِبْرَاهِيمَ الْكِرْمَانِيُّ ، أَنَا عَبْدُ الْمَلِكِ ، عَنِ الْعَلَاءِ ، قَالَ : سَمِعْتُ مَكْحُولًا يَقُولُ ، عَنْ أَبِي أُمَامَةَ الْبَاهِلِيِّ ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - : " لَا يَكُونُ الْحَيْضُ لِلْجَارِيَةِ وَالثَّيِّبِ الَّتِي قَدْ أَيِسَتْ مِنَ الْمَحِيضِ أَقَلَّ مِنْ ثَلَاثَةِ أَيَّامٍ ، وَلَا أَكْثَرَ مِنْ عَشْرَةِ أَيَّامٍ ، فَإِذَا رَأَتِ الدَّمَ فَوْقَ عَشْرَةِ أَيَّامٍ فَهِيَ مُسْتَحَاضَةٌ ، فَمَا زَادَ عَلَى أَيَّامِ أَقْرَائِهَا قَضَتْ ، وَدَمُ الْحَيْضِ أَسْوَدُ خَاثِرٌ تَعْلُوهُ حُمْرَةٌ ، وَدَمُ الْمُسْتَحَاضَةِ أَصْفَرُ رَقِيقٌ ، فَإِنْ غَلَبَهَا فَلْتَحْتَشِي كُرْسُفًا ، فَإِنْ غَلَبَهَا فَلْتُعْلِيهَا بِأُخْرَى ، فَإِنْ غَلَبَهَا فِي الصَّلَاةِ فَلَا تَقْطَعُ الصَّلَاةَ وَإِنْ قَطَرَ " . لَا يَثْبُتُ ؛ عَبْدُ الْمَلِكِ وَالْعَلَاءُ ضَعِيفَانِ ، وَمَكْحُولٌ لَا يَثْبُتُ سَمَاعُهُ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ