পরিচ্ছেদঃ মৃত ব্যক্তিকে দাফনের পর তালকিন দেয়ার বিধান
৫৮৪. তাবারানীতে আবূ উমামাহ হতে মারফূ’ সূত্রে একটি দীর্ঘ বর্ণনাতেও অনুরূপ বৰ্ণিত আছে।[1]
وَلِلطَّبَرَانِيِّ نَحْوُهُ مِنْ حَدِيثِ أَبِي أُمَامَةَ مَرْفُوعًا مُطَوَّلًا
-
ضعيف. وتفصيل الكلام على هذا الحديث والأثر السابق تجده «بالأصل»، وفيه رد على كلام الحافظ في التلخيص
وللطبراني نحوه من حديث ابي امامة مرفوعا مطولا
-
ضعيف. وتفصيل الكلام على هذا الحديث والاثر السابق تجده «بالاصل»، وفيه رد على كلام الحافظ في التلخيص
[1] ত্বাবারানী ১২১৪, আল-মুজামুল কবীর ৭৯৭৯। যঈফ। এ হাদীসের সানাদ দুর্বল। দেখুন আল-মাজমু’ ৫/৩০৪, ইবনুস সালাহ বলেন, এ হাদীসের সানাদ প্রতিষ্ঠিত নয়। ইবনুল কাইয়েম (রহঃ) বলেন, এ হাদীস দুর্বল হওয়ার ব্যাপারে সকল মুহাদ্দিস একমত। এ হাদীসের রাবী ইসমাঈল বিন আইয়াশ নিজ এলাকা ব্যতীত অন্য এলাকার লোকদের থেকে হাদীস বর্ণনার ক্ষেত্রে দুর্বল। আর তিনি যার থেকে হাদীস বর্ণনা করেছেন তিনি শামের অধিবাসী নন। বরং হেযাযের অধিবাসী। হায়সামী তাহযীবু মুখতাসারুস সুন্নান (৭/২৫০) গ্রন্থে বলেন, এ হাদীসের একদল রাবী রয়েছেন যাদেরকে আমি চিনি না। সানয়ানী বলেন, সকল মুহাক্কিক্বদের ঐকমত্যে এ হাদীসটি দুর্বল। এ হাদীসের উপর আমল করা বিদআত। ঈ’য বিন আব্দুস সালাম বলেন, দাফনকৃত মাইয়্যেতকে তালকীন দেয়া সঠিক নয়, বরং তা বিদ্যআত।
At-Tabarani Related A similar Hadith on the authority of Abu Umamah on the authority of the Prophet (ﷺ).
হাদিসের মানঃ যঈফ (Dai'f)
বর্ণনাকারীঃ আবূ উমামাহ্ বাহিলী (রাঃ)
পুনঃনিরীক্ষণঃ
বুলুগুল মারাম
পর্ব - ৩ঃ জানাযা (كتاب الجنائز)