লগইন করুন
পরিচ্ছেদঃ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক উত্তম কথাকে খেজুরের সাথে আর মন্দ কথাকে তিক্ত শশার সাথে উপমা প্রদান
৪৭৫. আনাস বিন মালিক রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে এক থোকা কাঁচা খেজুর দেওয়া হলো। তখন তিনি বলেন: “উত্তম বাণীর দৃষ্টান্ত হলো পবিত্র বৃক্ষের ন্যায়; যার মূল মজবুতভাবে প্রোথিত আর তার শাখা আসমানে উত্থিত। এটি তার রবের নির্দেশক্রমে সব সময় ফল দিয়ে থাকে।” (সূরা ইবরাহিম: ২৪-২৫।) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “এটি হলো খেজুর গাছ।” আল্লাহর বাণী: “আর মন্দ কথার দৃষ্টান্ত হলো মন্দ বৃক্ষের ন্যায়; যা জমিনের উপর থেকে উৎপাটিত হয়, যার কোন স্থায়ীত্ব নেই।” রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “এটি হলো তিক্ত শশা।”[1]
শু‘আইব রহিমাহুল্লাহ বলেন: “আমি হাদীসটি আবুল ‘আলিয়াকে বললে তিনি বলেন: “আমরাও এভাবেই শুনে আসছি।”
قَالَ أَبُو حَاتِمٍ: رَضِيَ اللَّهُ عَنْهُ: قَوْلُ أَنَسٍ: (إِنَّهُ أُتِيَ بِقِنَاعِ جَزْءٍ أَرَادَ بِهِ طَبَقَ رُطَبٍ لِأَنَّ أَهْلَ الْمَدِينَةِ يُسَمُّونَ الطَّبَقَ القناع والرُّطَبَ الجزء.
আবু হাতিম ইবনু হিব্বান রহিমাহুল্লাহ বলেন: “আনাস রাদ্বিয়াল্লাহু আনহুর বক্তব্য ‘إِنَّهُ أُتِيَ بِقِنَاعِ جَزْءٍ’ এর দ্বারা উদ্দেশ্য হলো ‘এক থোকা কাঁচা খেজুর’ কারণ মদীনা বাসীরা থোকাকে القناع বলে আর কাঁচা খেজুরকে الجزء বলে।”
ذِكْرُ الْإِخْبَارِ عَنْ تَشْبِيهِ الْمُصْطَفَى صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ الْكَلِمَةَ الطَّيِّبَةَ بِالنَّخْلَةِ وَالْخَبِيثَةَ بِالْحَنْظَلِ
أَخْبَرَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْمُثَنَّى قَالَ: حَدَّثَنَا غَسَّانُ بْنُ الرَّبِيعِ عَنْ حَمَّادِ بْنِ سَلَمَةَ عَنْ شُعَيْبِ بْنِ الْحَبْحَابِ: عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وسلم أتي بِقِناع جَزْءٍ فقال: {مثلُ كَلِمَةً طَيِّبَةً كَشَجَرَةٍ طَيِّبَةٍ أَصْلُهَا ثَابِتٌ وَفَرْعُهَا فِي السَّمَاءِ * تُؤْتِي أُكُلها كُلَّ حِينٍ بِإِذْنِ رَبِّهَا} [إبراهيم: 24 ـ25] فقَالَ: (هِيَ النَّخْلَةُ) {وَمَثَلُ كَلِمَةٍ خَبِيثَةٍ كَشَجَرَةٍ خَبِيثَةٍ اجتُثت مِنْ فَوْقِ الْأَرْضِ مَا لَهَا مِنْ قَرَارٍ} [إبراهيم: 26] قَالَ: (هِيَ الْحَنْظَلَةُ) قَالَ شُعَيْبٌ: فَأَخْبَرْتُ بِذَلِكَ أَبَا الْعَالِيَةِ فقال: كذلك كنا نسمع. الراوي : أَنَس بْن مَالِكٍ | المحدث : العلامة ناصر الدين الألباني | المصدر : التعليقات الحسان على صحيح ابن حبان الصفحة أو الرقم: 475 | خلاصة حكم المحدث: ضعيف مرفوعاً , صحيح موقوفاً.