৮৩১

পরিচ্ছেদঃ ১. ইসতিহাযা (রক্তপ্রদরের রোগিণী)

৮৩১(৬৯). ইবনে মাখলাদ (রহঃ) ... উসমান ইবনে আবুল আস (রাঃ) থেকে বর্ণিত। তিনি তার স্ত্রীদেরকে বলতেন, তোমাদের কেউ নিফাসগ্রস্ত হলে সে যেন চল্লিশ দিন পর্যন্ত আমার নিকট না আসে। তবে সে যদি তার পূর্বেই পবিত্রতা দেখে (তাহলে ভিন্ন কথা)।

এই হাদীস আশ’আছ ইবনে সাওয়ার, ইউনুস ইবনে উবায়েদ ও হিশাম (রহঃ) পূর্বোক্ত হাদীসের অনুরূপ বর্ণনা করেছেন। তবে হিশাম ও মুবারক ইবনে ফাদালা থেকে বর্ণনায় মতভেদ হয়েছে। তারা এই হাদীস আল-হাসান-উসমান ইবনে আবুল আস (রাঃ) সূত্রে মাওকূফরূপে বর্ণনা করেছেন। অনুরূপভাবে এটি উমার, ইবনে আব্বাস ও আনাস ইবনে মালেক (রাঃ) প্রমুখ সূত্রে তাদের উক্তি হিসেবে বর্ণিত হয়েছে।

حَدَّثَنَا ابْنُ مَخْلَدٍ ، حَدَّثَنَا الْحَسَّانِيُّ ، ثَنَا وَكِيعٌ ، ثَنَا أَبُو بَكْرٍ الْهُذَلِيُّ ، عَنِ الْحَسَنِ ، عَنْ عُثْمَانَ بْنِ أَبِي الْعَاصِ ؛ أَنَّهُ كَانَ يَقُولُ لِنِسَائِهِ : " إِذَا نُفِسَتِ امْرَأَةٌ مِنْكُنَّ ، فَلَا تَقْرَبَنِّي أَرْبَعِينَ يَوْمًا ؛ إِلَّا أَنْ تَرَى الطُّهْرَ قَبْلَ ذَلِكَ " . وَكَذَلِكَ رَوَاهُ أَشْعَثُ بْنُ سَوَّارٍ ، وَيُونُسُ بْنُ عُبَيْدٍ ، وَهِشَامٌ - وَاخْتُلِفَ عَنْ هِشَامٍ - وَمُبَارَكُ بْنُ فَضَالَةَ ، رَوَوْهُ عَنِ الْحَسَنِ ، عَنْ عُثْمَانَ بْنِ أَبِي الْعَاصِ ، مَوْقُوفًا . وَكَذَلِكَ رُوِيَ عَنْ عُمَرَ ، وَابْنِ عَبَّاسٍ ، وَأَنَسِ بْنِ مَالِكٍ ، وَغَيْرِهِمْ مِنْ قَوْلِهِمْ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ