৮২৪

পরিচ্ছেদঃ ১. ইসতিহাযা (রক্তপ্রদরের রোগিণী)

৮২৪(৬২). আবদুল্লাহ ইবনে মুহাম্মাদ ইবনে আবদুল আযীয (রহঃ) ... জাবের ইবনে আবদুল্লাহ আল-আনসারী (রাঃ) থেকে বর্ণিত। ফাতেমা বিনতে কায়েস (রাঃ) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট রক্তপ্রদরের রোগিনীর (বিধান) সম্পর্কে জিজ্ঞেস করলেন, সে কি করবে? তিনি বলেন, সে তার মাসিক ঋতুর কয়দিন গণনা করবে। (মেয়াদশেষে) সে প্রতিদিন প্রতি ওয়াক্তে পবিত্র হওয়ার জন্য গোসল করবে এবং নামায পড়বে।

এই হাদীস কেবল জাফর ইবনে সুলায়মানই বর্ণনা করেছেন। এই হাদীস ইবনে জুরাইজ-আবুয যুবায়ের (রহঃ) সূত্রে সহীহ নয়। তিনি সন্দেহের শিকার হয়েছেন। আসলে তিনি ফাতেমা বিনতে আবু হুবায়েশ (রাঃ)।

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مُحَمَّدِ بْنِ عَبْدِ الْعَزِيزِ ، نَا قَطَنُ بْنُ نُسَيْرٍ الْغُبَرِيُّ ، نَا جَعْفَرُ بْنُ سُلَيْمَانَ ، نَا ابْنُ جُرَيْجٍ ، عَنْ أَبِي الزُّبَيْرِ ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ الْأَنْصَارِيِّ : أَنَّ فَاطِمَةَ بِنْتَ قَيْسٍ سَأَلَتِ النَّبِيَّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - عَنِ الْمَرْأَةِ الْمُسْتَحَاضَةِ كَيْفَ تَصْنَعُ ؟ قَالَ : " تَعُدُّ أَيَّامَ أَقْرَائِهَا ، ثُمَّ تَغْتَسِلُ فِي كُلِّ يَوْمٍ عِنْدَ كُلِّ طُهْرٍ وَتُصَلِّي " . تَفَرَّدَ بِهِ جَعْفَرُ بْنُ سُلَيْمَانَ ، وَلَا يَصِحُّ عَنِ ابْنِ جُرَيْجٍ ، عَنْ أَبِي الزُّبَيْرِ ، وَهِمَ فِيهِ ؛ وَإِنَّمَا هِيَ فَاطِمَةُ بِنْتُ أَبِي حُبَيْشٍ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ