হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১১১

পরিচ্ছেদঃ বিশুদ্ধ নিয়তে কোন ব্যক্তি তার উত্তম ইলম অন্যের কাছে প্রকাশ করতে পারে- এই ব্যাপারে হাদীস

১১১. আব্দুল্লাহ বিন আব্বাস রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহুমা থেকে বর্ণিত, তিনি বলেন: এক ব্যক্তি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে বললেন: হে আল্লাহর  রাসূল, আমি গতরাতে স্বপ্নে একখন্ড মেঘ দেখি, যেখান থেকে মধু ও ঘি পড়ছে,  মানুষ সেগুলো তাদের হাতের অঞ্জুলি ভরে ভরে নিচ্ছে; কেউ বেশি নিচ্ছে আবার কেউ কম নিচ্ছে! আমি আরো দেখতে পেলাম আসমান থেকে জমিন পর্যন্ত বিস্তৃত একটি রশি, আমি দেখলাম আপনি সেই রশিটি ধরে উপরে উঠে গেলেন, তারপর আরেকজন ব্যক্তি রশি ধরলেন এবং উপরে উঠে গেলেন, তারপর আরেক ব্যক্তি রশি ধরলেন এবং উপরে উঠে গেলেন। অতঃপর আরেক ব্যক্তি রশি ধরলেন কিন্তু রশিটি ছিঁড়ে গেলো! তারপর তার জন্য রশি জোড়া দেওয়া হলো। এরপর তিনি ‍উপরে উঠে গেলেন। আবু বাকর রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু বললেন, ’হে আল্লাহর রাসূল, আপনার জন্য আমার বাবা উৎসর্গ হোক! আমাকে একটু সুযোগ দিন, আমি এই স্বপ্নের ব্যাখ্যা বলবো।’ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: ঠিক আছে, আপনি স্বপ্নের ব্যাখ্যা করুন। আবু বাকর  রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু বললেন: এখানে ছায়াযুক্ত মেঘ দ্বারা উদ্দেশ্য হলো ইসলামের ছায়া।মধু ও ঘি ঝরে পড়া দ্বারা উদ্দেশ্য হলো কুরআনের মধুরতা ও কোমলতা। মানুষ সেখান থেকে অঞ্জুলি ভরে নেওয়ার ব্যাখ্যা হলো কুরআন অল্প গ্রহনকারী ও অধিক গ্রহনকারী। আসমান থেকে জমিন পর্যন্ত বিস্তৃত রশি দ্বারা উদ্দেশ্য হলো সেই হক; যার উপর আপনি রয়েছেন। আপনি সে হক গ্রহন করেছেন ফলে আল্লাহ আপনাকে সমুন্নত করেছেন। অতঃপর আপনার পরে আরেকজন তা গ্রহন করবেন এবং তিনিও উপরে উঠে যাবেন। তারপর আরেক ব্যক্তি তা গ্রহন করবেন এবং তিনি ছিঁড়ে পড়ে যাবেন।তারপর তার জন্য তা জোড়া দেওয়া হবে, অতঃপর তিনিও উপরে উঠে যাবেন।হে আল্লাহর রাসূল, আপনার জন্য আমার বাবা উৎসর্গ হোক! আপনি আমাকে বলুন, আমি কি সঠিক বলেছি নাকি ভুল করেছি? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: “কিছু ঠিক বলেছেন আর কিছু ভুল করেছেন।” আবু বাকর রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু বললেন: “আপনার জন্য আমার বাবা, মা উৎসর্গিত হোক। আল্লাহর শপথ করে বলছি, অবশ্যই আমাকে বলবেন, আমি যা ভুল বলেছি।” নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: “এভাবে শপথ করবেন না।” [1]  [2]

ذِكْرُ الْخَبَرِ الدَّالِّ عَلَى إِبَاحَةِ إِظْهَارِ الْمَرْءِ بَعْضَ مَا يُحْسِنُ مِنَ الْعِلْمِ إِذَا صَحَّتْ نِيَّتُهُ فِي إِظْهَارِهِ

أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ الْحَسَنِ بْنِ قُتَيْبَةَ قَالَ حَدَّثَنَا حَرْمَلَةُ بْنُ يَحْيَى قال حدثنا بن وهب قال أخبرنا يونس عن بن شِهَابٍ أَنَّ عُبَيْدَ اللَّهِ بْنَ عَبْدِ اللَّهِ أخبره أن بن عَبَّاسٍ كَانَ يُحَدِّثُ أَنَّ رَجُلًا أَتَى النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ: يَا رسول اللَّهِ إِنِّي رَأَيْتُ اللَّيْلَةَ فِي الْمَنَامِ ظُلَّةً تَنْطِفُ السَّمْنَ وَالْعَسَلَ وَإِذَا النَّاسُ يَتَكَفَّفُونَ بِهِ مِنْهَا بِأَيْدِيهِمْ فَالْمُسْتَكْثِرُ وَالْمُسْتَقِلُّ وَأَرَى سَبَبًا وَاصِلًا مِنَ السَّمَاءِ إِلَى الْأَرْضِ فَأَرَاكَ أَخَذْتَ فَعَلَوْتَ ثُمَّ أَخَذَ بِهِ رَجُلٌ مِنْ بَعْدِكَ فَعَلَا ثُمَّ أَخَذَ بِهِ رَجُلٌ آخَرُ فَعَلَا ثُمَّ أَخَذَ بِهِ رَجُلٌ آخَرُ فَانْقَطَعَ بِهِ ثُمَّ وُصِلَ لَهُ فَعَلَا قَالَ: أَبُو بَكْرٍ: يَا رَسُولَ اللَّهِ بِأَبِي أَنْتَ وَاللَّهِ لَتَدَعَنِّي فَلَأَعْبُرُهُ فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: "عَبِّرْ" قَالَ: أَبُو بَكْرٍ أَمَّا الظُّلَّةُ فَظُلَّةُ الْإِسْلَامِ وَأَمَّا الَّذِي يَنْطِفُ مِنَ السَّمْنِ وَالْعَسَلِ فَالْقُرْآنُ حَلَاوَتُهُ وَلِينُهُ وَأَمَّا مَا يَتَكَفَّفُ النَّاسُ مِنْ ذلك فالمستكثر من الْقُرْآنِ وَالْمُسْتَقِلُّ وَأَمَّا السَّبَبُ الْوَاصِلُ مِنَ السَّمَاءِ إِلَى الْأَرْضِ فَالْحَقُّ الَّذِي أَنْتَ عَلَيْهِ أَخَذْتَهُ فَيُعْلِيكَ اللَّهُ ثُمَّ يَأْخُذُ بِهِ رَجُلٌ مِنْ بَعْدِكَ فَيَعْلُو بِهِ ثُمَّ يَأْخُذُ بِهِ رَجُلٌ آخَرُ فَيَعْلُو بِهِ ثُمَّ يَأْخُذُ بِهِ رَجُلٌ آخَرُ فَيَنْقَطِعُ بِهِ ثُمَّ يُوصَلُ لَهُ فَيَعْلُو فَأَخْبِرْنِي يَا رَسُولَ اللَّهِ بِأَبِي أَنْتَ أَصَبْتُ أَمْ أَخْطَأْتُ؟ قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: "أَصَبْتَ بَعْضًا وَأَخْطَأْتَ بَعْضًا" قَالَ: وَاللَّهِ يَا رَسُولَ اللَّهِ لَتُخْبِرَنِّي بِالَّذِي أَخْطَأْتُ قال: "لا تقسم". الراوي : عبدالله بن عباس | المحدث : شعيب الأرنؤوط | المصدر : صحيح ابن حبان الصفحة أو الرقم: 111 | خلاصة حكم المحدث: صحيح