পরিচ্ছেদঃ যারা পেশাব পায়খানার রাস্তা দিয়ে নির্গত বস্ত্ত ব্যতীত অন্য কিছুকে অযু ভঙ্গের কারণ মনে করেন না
১৩৮) আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ বান্দা যতক্ষণ মসজিদে নামাযের অপেক্ষায় থাকবে ততক্ষণ পর্যন্ত তার এ অপেক্ষার সময় নামাযের মধ্যেই গণ্য হবে। কিন্তু যতক্ষণ পর্যন্ত তার হদছ না হয়।
টিকাঃ পিছনের রাস্তা দিয়ে আওয়াজসহ বায়ু বের হওয়াকে হদছ বলা হয়। যদি নিশ্চিত হয় যে হাওয়া বের হয়েছে, তাতে অযু নষ্ট হয়ে যাবে। যদিও আওয়াজ না হয়।
باب مَنْ لَمْ يَرَ الْوُضُوءَ إِلاَّ مِنَ الْمَخْرَجَيْنِ، مِنَ الْقُبُلِ وَالدُّبُرِ
১৩৮ـ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ: قَالَ النَّبِيُّ لا يَزَالُ الْعَبْدُ فِي صَلاةٍ مَا كَانَ فِي الْمَسْجِدِ يَنْتَظِرُ الصَّلاةَ مَا لَمْ يُحْدِثْ. (بخارى:১৭৬)
ইসলামিক সেন্টারঃ ১৭১
Whosoever considers not to repeat ablution except if something is discharged or passed from exit (front or back private parts)
Narrated Abu Huraira:
Allah's Messenger (ﷺ) said, "A person is considered in prayer as long as he is waiting for the prayer in the mosque as long as he does not do Hadath."