পরিচ্ছেদঃ ৪২. যিনি হাদীস লিখে রাখার পক্ষে মতামত প্রদান করেন না
৪৯৭. আবু বুরদাহ আবু মুসা রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্ণনা করেন, বনী ইসরাঈলগণ একটি কিতাব লিখেছিল, তারপর তাওরাত ছেড়ে তারা সেটিই অনুসরণ করেছিল।’[1]
بَابُ مَنْ لَمْ يَرَ كِتَابَةَ الْحَدِيثِ
أَخْبَرَنَا زَكَرِيَّا بْنُ عَدِيٍّ، حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ هُوَ ابْنُ عَمْرٍو، عَنْ عَبْدِ الْمَلِكِ بْنِ عُمَيْرٍ، عَنْ أَبِي بُرْدَةَ، عَنْ أَبِي مُوسَى رَضِيَ اللَّهُ عَنْهُ، «أَنَّ بَنِي إِسْرَائِيلَ كَتَبُوا كِتَابًا، فَتَبِعُوهُ، وَتَرَكُوا التَّوْرَاةَ
إسناده صحيح وهو موقوف
اخبرنا زكريا بن عدي، حدثنا عبيد الله هو ابن عمرو، عن عبد الملك بن عمير، عن ابي بردة، عن ابي موسى رضي الله عنه، «ان بني اسراىيل كتبوا كتابا، فتبعوه، وتركوا التوراة
اسناده صحيح وهو موقوف
[1] তাহক্বীক্ব: এর সনদ সহীহ আর তা মাওকুফ।
তাখরীজ: খতীব, তাক্বয়ীদুল ইলম পৃ: ৫৬; তাবারানী, আল কাবীর (মাজমাউল যাওয়াইদ, নং ৬৭৬, ৯৪০) মারফু’ হিসেবে হাসান সনদে।
তাখরীজ: খতীব, তাক্বয়ীদুল ইলম পৃ: ৫৬; তাবারানী, আল কাবীর (মাজমাউল যাওয়াইদ, নং ৬৭৬, ৯৪০) মারফু’ হিসেবে হাসান সনদে।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সুনান আদ-দারেমী (হাদিসবিডি)
ভূমিকা (المقدمة)