পরিচ্ছেদঃ ৩৪. আল্লাহ ছাড়া অন্য কারও বা কিছুর উদ্দেশ্যে ইলম অন্বেষণকারীর নিন্দা
৩৭৬. হিশাম হাসান থেকে বর্ণনা করেন, তিনি বলেন: ইলম হল দু’ প্রকার: (এক.) অন্তরে অবস্থিত ইলম, আর এ ইলমই হলো উপকারী ইলম। (দুই.) এবং জিহবার উপরস্থিত ইলম (যা তার অন্তরে প্রবেশ করেনি), ফলে এ (ইলম) আদম সন্তানের বিপক্ষে আল্লাহ’র হুজ্জাত (দলীল)।[1]
بَابُ: التَّوْبيخِ لِمَنْ يَطْلُبُ الْعِلْمَ لِغَيْرِ اللَّهَ
أَخْبَرَنَا مَكِّيُّ بْنُ إِبْرَاهِيمَ، حَدَّثَنَا هِشَامٌ، عَنِ الْحَسَنِ، قَالَ: " الْعِلْمُ عِلْمَانِ: فَعِلْمٌ فِي الْقَلْبِ فَذَلِكَ الْعِلْمُ النَّافِعُ، وَعِلْمٌ عَلَى اللِّسَانِ فَذَلِكَ حُجَّةُ اللَّهِ عَلَى ابْنِ آدَمَ
إسناده صحيح إلى الحسن وهو موقوف عليه
اخبرنا مكي بن ابراهيم، حدثنا هشام، عن الحسن، قال: " العلم علمان: فعلم في القلب فذلك العلم النافع، وعلم على اللسان فذلك حجة الله على ابن ادم
اسناده صحيح الى الحسن وهو موقوف عليه
[1] তাহক্বীক্ব: এর সনদ সহীহ।
তাখরীজ: ইবনু আবী শাইবা, ১৩/২৩৫; মারওয়াযী, যিয়াদাহ আলায যুহদ লি ইবনুল মুবারক নং ১১৬১; খতীব, তারীখ ৪/৩৪৬ মারফু’ হিসেবে হাসান সনদে; ......।
তাখরীজ: ইবনু আবী শাইবা, ১৩/২৩৫; মারওয়াযী, যিয়াদাহ আলায যুহদ লি ইবনুল মুবারক নং ১১৬১; খতীব, তারীখ ৪/৩৪৬ মারফু’ হিসেবে হাসান সনদে; ......।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সুনান আদ-দারেমী (হাদিসবিডি)
ভূমিকা (المقدمة)