১০৩৩

পরিচ্ছেদঃ ২১. দ্বিতীয় অনুচ্ছেদ - তিলাওয়াতের সিজদা্

১০৩৩-[১১] ’আবদুল্লাহ ইবনু ’উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা বিজয়ের দিন সাজদার আয়াত পাঠ করলেন। তাই (উপস্থিত) সকল সাহাবায়ে কিরাম রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সঙ্গে সঙ্গে সিজদা্ (সিজদা/সেজদা) করলেন। সাজদাকারীদের কেউ তো সওয়ারীর উপর ছিলেন, আর কেউ জমিনে সাজদাকারী। আরোহীরা তাদের হাতের ওপরই সিজদা্ (সিজদা/সেজদা) করলেন। (আবূ দাঊদ)[1]

وَعَن ابْنِ عُمَرَ أَنَّهُ قَالَ: إِنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَرَأَ عَامَ الْفَتْحِ سَجْدَةً فَسَجَدَ النَّاسُ كُلُّهُمْ مِنْهُمُ الرَّاكِبُ وَالسَّاجِدُ عَلَى الْأَرْضِ حَتَّى إِنَّ الرَّاكِبَ لَيَسْجُدُ عَلَى يَده. رَوَاهُ أَبُو دَاوُد

وعن ابن عمر انه قال: ان رسول الله صلى الله عليه وسلم قرا عام الفتح سجدة فسجد الناس كلهم منهم الراكب والساجد على الارض حتى ان الراكب ليسجد على يده. رواه ابو داود

ব্যাখ্যা: এমনকি আরোহী স্বীয় হাতের উপর সিজদা্ (সিজদা/সেজদা) করতো এতে এ ইঙ্গিত পাওয়া যায় যে, আরোহী ব্যক্তিকে সিজদা্ (সিজদা/সেজদা) করার জন্য বাহন থেকে নামার প্রয়োজন নেই। কেননা বাহনের উপর নফল সালাত (সালাত/নামায/নামাজ) বৈধ। আর তিলাওয়াতের সিজদা্ (সিজদা/সেজদা) নফল।

আর এ হাদীস থেকে স্পষ্ট প্রমাণ পাওয়া যায় যে, আরোহী ব্যক্তির জন্য বাহনের উপরে স্বীয় হাতের উপর সিজদা্ করা বৈধ।


হাদিসের মানঃ যঈফ (Dai'f)
পুনঃনিরীক্ষণঃ
মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
পর্ব-৪: সালাত (كتاب الصلاة)