১২৬০

পরিচ্ছেদঃ ২২৭: আরাফা ও মুহাররম মাসের নবম ও দশম তারিখে রোযা রাখার ফযীলত

৩/১২৬০। আবূ কাতাদাহ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে আশুরার দিনে রোযা রাখা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে উত্তরে তিনি বললেন, “তা বিগত এক বছরের গুনাহ মোচন করে দেয়।” (মুসলিম)[1]

(227) بَابُ فَضْلِ صَوْمِ يَوْمِ عَرَفَةَ وَعَاشُوْرَاءَ وَتَاسُوْعَاءَ

وَعَنْ أَبي قَتَادَةَ رضي الله عنه: أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم سُئِلَ عَنْ صِيامِ يَوْمِ عَاشُورَاءَ، فَقَالَ: «يُكَفِّرُ السَّنَةَ المَاضِيَةَ». رواه مسلم

وعن ابي قتادة رضي الله عنه ان رسول الله صلى الله عليه وسلم صلى الله عليه وسلم سىل عن صيام يوم عاشوراء فقال يكفر السنة الماضية رواه مسلم

(227) Chapter: The Excellence of Observing Saum on the Day of 'Arafah, 'Ashura' and Tasu'a (i.e., 9th of Muharram)


Abu Qatadah (May Allah be pleased with him) reported:
The Messenger of Allah (ﷺ) was asked about observing As-Saum (the fast) on the tenth day of Muharram, and he replied, "It is an expiation for the sins of the preceding year."

[Muslim].


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
রিয়াযুস স্বা-লিহীন (রিয়াদুস সালেহীন)
৮/ বিভিন্ন নেক আমলের ফযীলত প্রসঙ্গে (كتاب الفضائل)