৪২৩১

পরিচ্ছেদঃ ৬. মুসলিমের হত্যা কি কারণে বৈধ হয়

৪২৩১। হাজ্জাজ ইবনু শা’য়র ও কাসিম ইবনু যাকারিয়া (রহঃ) ... আ’মাশ থেকে উভয় সনদে সুফিয়ান (রহঃ) বর্ণিত হাদীসের অনুরূপ বর্ণনা করেছেন। তবে তিনি তার বর্ণিত হাদীসেوَالَّذِي لاَ إِلَهَ غَيْرُهُ (সেই সত্তার কসম যিনি ব্যতীত কোন মা’বুদ নেই) এ কথার উল্লেখ করেননি।

باب مَا يُبَاحُ بِهِ دَمُ الْمُسْلِمِ ‏‏

وَحَدَّثَنِي حَجَّاجُ بْنُ الشَّاعِرِ، وَالْقَاسِمُ بْنُ زَكَرِيَّاءَ، قَالاَ حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ مُوسَى، عَنْ شَيْبَانَ، عَنِ الأَعْمَشِ، بِالإِسْنَادَيْنِ جَمِيعًا ‏.‏ نَحْوَ حَدِيثِ سُفْيَانَ وَلَمْ يَذْكُرَا فِي الْحَدِيثِ قَوْلَهُ ‏ "‏ وَالَّذِي لاَ إِلَهَ غَيْرُهُ ‏"‏ ‏.‏

وحدثني حجاج بن الشاعر، والقاسم بن زكرياء، قالا حدثنا عبيد الله بن موسى، عن شيبان، عن الاعمش، بالاسنادين جميعا ‏.‏ نحو حديث سفيان ولم يذكرا في الحديث قوله ‏ "‏ والذي لا اله غيره ‏"‏ ‏.‏


This hadith has been reported on the authority of A'mash with the same chain of narrators but with a slight variation of words, i. e. he did not say:
By Him besides Whom there is no god.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আ‘মাশ (রহঃ)
পুনঃনিরীক্ষণঃ
সহীহ মুসলিম (ইসলামিক ফাউন্ডেশন)
২৯/ 'কাসামা'-(খুনের ব্যাপারে বিশেষ ধরনের হলফ করা), 'মুহারিবীন' (শত্রু সৈন্য), 'কিসাস' (খুনের বদলা) এবং 'দিয়াত' (খুনের শাস্তি স্বরূপ অর্থদন্ড) (كتاب القسامة والمحاربين والقصاص والديات)