৯১৭

পরিচ্ছেদঃ যে হাদীস অনভিজ্ঞ ব্যক্তিকে এই সংশয়ে ফেলে দেয় যে, হাদীসটি হয়তো পূর্বে উল্লেখিত হাদীসদ্বয়ের বিপরীত

৯১৭. আবূ হুরাইরা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, “নিশ্চয়ই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলেছেন, “নিশ্চয়ই আল্লাহ অবকাশ দেন এভাবে যখন রাতের প্রথম এক তৃতীয়াংশ চলে যায়, তখন আমাদের মহান প্রতিপালক দুনিয়ার আসমানে অবতরণ করেন অতঃপর তিনি বলেন, “কোন ক্ষমাপ্রার্থী আছে কি? কোন তাওবাকারী আছে কি? কোন সায়েল বা প্রার্থী আছে কি? আছে কি কোন দু‘আকারী?” এভাবে ফজর পর্যন্ত (আহবান করতে) থাকেন।”[1]

قال أبو حاتم: فِي خَبَرِ مَالِكٍ عَنِ الزُّهْرِيِّ الَّذِي ذَكَرْنَاهُ أَنَّ اللَّهَ يَنْزِلُ حَتَّى يَبْقَى ثُلُثُ اللَّيْلِ الْآخِرُ وَفِي خَبَرِ أَبِي إِسْحَاقَ عَنِ الْأَغَرِّ أَنَّهُ يَنْزِلُ حَتَّى يَذْهَبَ ثُلُثُ اللَّيْلِ الْأَوَّلِ وَيُحْتَمَلُ أَنْ يَكُونَ نُزُولُهُ فِي بَعْضِ اللَّيَالِي حَتَّى يَبْقَى ثُلُثُ اللَّيْلِ الْآخِرُ وَفِي بَعْضِهَا حَتَّى يَذْهَبَ ثُلُثُ اللَّيْلِ الْأَوَّلُ حَتَّى لَا يَكُونَ بَيْنَ الْخَبَرَيْنِ تَهَاتُرٌ وَلَا تَضَادٌّ.

আবূ হাতিম ইবনু হিব্বান রহিমাহুল্লাহ বলেন, “আমাদের উল্লেখিত যুহরী থেকে মালিকের হাদীসে রয়েছে যে, মহান আল্লাহ রাতের শেষ এক তৃতীয়াংশ অবশিষ্ট থাকলে অবতরণ করেন আর আগার থেকে আবূ ইসহাকের হাদীসে বর্ণিত হয়েছে যে, যখন রাতের প্রথম এক তৃতীয়াংশ চলে যায়, ‍তখন তিনি অবতরণ করেন- এখানে এটা সম্ভাবনা রয়েছে যে, হয়তো তিনি কোন অবতরণ করেন যখন রাতের শেষ এক তৃতীয়াংশ অবশিষ্ট থাকে আবার কোন রাতে যখন রাতের প্রথম এক তৃতীয়াংশ চলে যায়, তখন তিনি অবতরণ করেন। এভাবে ব্যাখ্যা করলাম যাতে দুই হাদীসের মাঝে কোন দ্বন্দ ও বৈপরীত্ব না থাকে।”

ذِكْرُ خَبَرٍ وَاحِدٍ أَوْهَمَ مَنْ لَمْ يُحْكِمْ صِنَاعَةَ الْحَدِيثِ أَنَّهُ يُضَادُّ الْخَبَرَيْنِ الْأَوَّلَيْنِ اللَّذَيْنِ ذكرناهما

917 - أَخْبَرَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْمُثَنَّى قَالَ: حدثنا أبو خيثمة قال: حدثنا جرير عن مَنْصُورٍ عَنْ أَبِي إِسْحَاقَ عَنِ الْأَغَرِّ عَنْ أَبِي سَعِيدٍ وَعَنْ أَبِي هُرَيْرَةَ قَالَا: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: (إن اللَّهَ يُمْهِلُ حَتَّى إِذَا ذَهَبَ ثُلُثُ اللَّيْلِ الْأَوَّلُ نَزَلَ رَبُّنَا تَبَارَكَ وَتَعَالَى إِلَى السَّمَاءِ الدُّنْيَا فَيَقُولُ جَلَّ وَعَلَا: هَلْ مِنْ مُسْتَغْفِرٍ؟ هَلْ مِنْ تَائِبٍ؟ هَلْ مِنْ سَائِلٍ؟ هَلْ من داع؟ حتى ينفجر الصبح) الراوي : أَبُو هُرَيْرَةَ | المحدث : العلامة ناصر الدين الألباني | المصدر : التعليقات الحسان على صحيح ابن حبان الصفحة أو الرقم: 917 | خلاصة حكم المحدث:. صحيح.