লগইন করুন
পরিচ্ছেদঃ ৫০. নামাযের মধ্যে ভুলত্রুটি হওয়া ও তার বিধান এবং এই বিষয় সংক্রান্ত প্রাসঙ্গিক হাদীস। নামাযরত অবস্থায় নামাযীর সামনে দিয়ে কোন কিছু অতিক্রম করলে তাতে নামায নষ্ট হয় না
১৩৭১(২৩). আবু ইসহাক ইসমাঈল (রহঃ) ... আবু সাঈদ আল-খুদরী (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ যদি তোমাদের কেউ তার নামাযের মধ্যে সন্দেহে পতিত হয় এবং বলতে পারে না যে, সে কতো রাকআত পড়েছে, চার রাকআত নাকি তিন রাকআত, তাহলে সে সন্দেহ পরিহার করবে এবং ইয়াকীনের (নিশ্চিত বিশ্বাস) উপর ভিত্তি করবে। অতঃপর দাঁড়িয়ে এক রাকআত নামায পড়বে, তারপর বসা অবস্থায় সালাম ফিরানোর পূর্বে দু’টি (সাহু সিজদা করবে। যদি তার নামায (আগেই) চার রাআত পূর্ণ হয়ে থাকে তাহলে সে এই এক রাকআত বেশী পড়েছে, এমতাবস্থায় ঐ দু’টি সিজদা পঞ্চম রাকআতকে জোড় (ষষ্ঠ) রাআত বানাবে। আর তার নামায তিন রাক’আত হয়ে থাকলে ঐ রাক’আতটি তার নামাযকে চার রাক’আত পূর্ণ করবে। আর অতিরিক্ত সিজদা দু’টি হবে শয়তানের নাকে খত।
بَابُ صِفَةِ السَّهْوِ فِي الصَّلَاةِ وَأَحْكَامِهِ وَاخْتِلَافِ الرِّوَايَاتِ فِي ذَلِكَ وَأَنَّهُ لَا يَقْطَعُ الصَّلَاةَ شَيْءٌ يَمُرُّ بَيْنَ يَدَيْهِ
حَدَّثَنَا أَبُو إِسْحَاقَ إِسْمَاعِيلُ بْنُ يُونُسَ بْنِ يَاسِينَ ، ثَنَا إِسْحَاقُ بْنُ أَبِي إِسْرَائِيلَ ، ثَنَا عَبْدُ اللَّهِ بْنُ جَعْفَرٍ عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ عَنْ عَطَاءِ بْنِ يَسَارٍ عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - " إِذَا شَكَّ أَحَدُكُمْ فِي صَلَاتِهِ فَإِنِ اسْتَيْقَنَ أَنَّهُ قَدْ صَلَّى ثَلَاثًا فَلْيُصَلِّ وَاحِدَةً بِرَكْعَتِهَا وَسَجْدَتَيْهَا ثُمَّ لْيَتَشَهَّدْ ، فَإِذَا فَرَغَ فَلَمْ يَبْقَ إلََّا أَنْ يُسَلِّمَ فَلْيَسْجُدْ سَجْدَتَيْنِ وَهُوَ جَالِسٌ ثُمَّ يُسَلِّمْ فَإِنْ كَانَ صَلَّى ثَلَاثًا وَكَانَتِ الرَّكْعَةُ الَّتِي صَلَّى رَابِعَةً كَانَتِ السَّجْدَتَانِ تَرْغِيمًا لِلشَّيْطَانِ وَإِنْ كَانَ صَلَّى أَرْبَعًا وَكَانَتِ الرَّكْعَةُ الَّتِي صَلَّى خَامِسَةً شَفَعَهَا بِسَجْدَتَيْنِ