৫৪৬

পরিচ্ছেদঃ ৫৬. দেহের অভ্যন্তর ভাগ থেকে, যেমন নাক দিয়ে রক্ত নিঃসরণ, বমন, রক্তমোণ ইত্যাদি ক্ষেত্রে উযু করা সম্পর্কে

৫৪৬(১৬). মুহাম্মাদ ইবনে সাহল ... আয়েশা (রাঃ) থেকে পূর্বোক্ত হাদীসের অনুরূপ বর্ণিত। আব্বদ ইবনে কাছীর ও আতা ইবনে আজলান (রহঃ) উভয়ে হাদীস শাস্ত্রে দুর্বল।

এই হাদীস ইসমাঈল ইবনে আইয়াশ (রহঃ) ইবনে জুরাইজ-ইবনে আবু মুলায়কা-আয়েশা (রাঃ) সূত্রে অনুরূপ বর্ণনা করেন। সুলায়মান ইবনে আরকাম (রহঃ) তার অনুসরণ করেছেন এবং তিনি প্রত্যাখ্যাত রাবী। ইবনে জুরায়জের হাফেজ সাথীগণ তার থেকে এবং তিনি তার পিতা থেকে উক্ত হাদীস মুরসালরূপে বর্ণনা করেছেন। আল্লাহ সর্বাধিক জ্ঞাত।

بَابٌ فِي الْوُضُوءِ مِنَ الْخَارِجِ مِنَ الْبَدَنِ كَالرُّعَافِ وَالْقَيْءِ وَالْحِجَامَةِ وَنَحْوِهِ

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَهْلٍ ، نَا عَلِيُّ بْنُ زَيْدٍ الْفَرَائِضِيُّ ، نَا الرَّبِيعُ بْنُ نَافِعٍ ، عَنْ إِسْمَاعِيلَ بْنِ عَيَّاشٍ ، عَنْ عَبَّادِ بْنِ كَثِيرٍ ، وَعَطَاءِ بْنِ عَجْلَانَ ، عَنِ ابْنِ أَبِي مُلَيْكَةَ ، عَنْ عَائِشَةَ مِثْلَهُ ، عَبَّادُ بْنُ كَثِيرٍ وَعَطَاءُ بْنُ عَجْلَانَ ضَعِيفَانِ . كَذَا رَوَاهُ إِسْمَاعِيلُ بْنُ عَيَّاشٍ ، عَنِ ابْنِ جُرَيْجٍ ، عَنِ ابْنِ أَبِي مُلَيْكَةَ ، عَنْ عَائِشَةَ . وَتَابَعَهُ سُلَيْمَانُ بْنُ أَرْقَمَ - وَهُوَ مَتْرُوكُ الْحَدِيثِ - وَأَصْحَابُ ابْنِ جُرَيْجٍ الْحُفَّاظُ يَرْوُونَهُ ، عَنِ ابْنِ جُرَيْجٍ ، عَنْ أَبِيهِ مُرْسَلًا ، وَاللَّهُ أَعْلَمُ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ