পরিচ্ছেদঃ যারা পেশাব পায়খানার রাস্তা দিয়ে নির্গত বস্ত্ত ব্যতীত অন্য কিছুকে অযু ভঙ্গের কারণ মনে করেন না
১৩৯) যায়েদ বিন খালেদ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেনঃ আমি উছমান বিন আফ্ফান (রাঃ) কে জিজ্ঞেস করলামঃ যদি কোন লোক তার স্ত্রীর সাথে সহবাস করে অথচ বীর্যপাত হয়নি তার ব্যাপারে আপনার অভিমত কী? উত্তরে উছমান (রাঃ) বললেনঃ সে অযু করবে এবং যৌনাঙ্গ ধৌত করে নিবে। এ কথাটি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি। যায়েদ বলেনঃ তারপর এ মাসআলাটি সম্পর্কে আমি আলী, যুবায়ের, তালহা এবং উবাই ইবনে কা’ব (রাঃ) কে জিজ্ঞেস করলে তারাও আমাকে অনুরূপ আদেশ দিয়েছেন।
باب مَنْ لَمْ يَرَ الْوُضُوءَ إِلاَّ مِنَ الْمَخْرَجَيْنِ، مِنَ الْقُبُلِ وَالدُّبُرِ
১৩৯ـ عَنْ زَيْدِ بْنِ خَالِدٍ قال: سَأَلتُ عُثْمَانَ بْنَ عَفَّانَ قُلْتُ: أَرَأَيْتَ إِذَا جَامَعَ فَلَمْ يُمْنِ؟ قَالَ عُثْمَانُ: يَتَوَضَّأُ كَمَا يَتَوَضَّأُ لِلصَّلاةِ، وَيَغْسِلُ ذَكَرَهُ. قَالَ عُثْمَانُ: سَمِعْتُهُ مِنْ رَسُولِ اللَّهِ . فَسَأَلْتُ عَنْ ذَلِكَ عَلِيًّا، وَالزُّبَيْرَ، وَطَلْحَةَ، وَأُبَيَّ بْنَ كَعْبٍ، فَأَمَرُوني بِذَلِكَ.(بخارى:১৭৯)
Whosoever considers not to repeat ablution except if something is discharged or passed from exit (front or back private parts)
Narrated Zaid bin Khalid:
I asked `Uthman bin `Affan about a person who engaged in intercourse but did no discharge. `Uthman replied, "He should perform ablution like the one for an ordinary prayer but he must wash his penis." `Uthman added, "I heard it from Allah's Messenger (ﷺ)." I asked `Ali Az-Zubair, Talha and Ubai bin Ka`b about it and they, too, gave the same reply. (This order was canceled later on and taking a bath became necessary for such cases).