পরিচ্ছেদঃ ৫০. নামাযের মধ্যে ভুলত্রুটি হওয়া ও তার বিধান এবং এই বিষয় সংক্রান্ত প্রাসঙ্গিক হাদীস। নামাযরত অবস্থায় নামাযীর সামনে দিয়ে কোন কিছু অতিক্রম করলে তাতে নামায নষ্ট হয় না
১৩৬১(১৩). আল-কাযী আহমাদ ইবনে ইসহাক ইবনে বাহলূল (রহঃ) ... মাকহূল (রহঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তোমাদের কেউ যখন তার নামায সম্পর্কে সন্দেহ করে এবং জানে না যে, সে বেশী (রাকআত) পড়েছে নাকি কম পড়েছে, এমতাবস্থায় যদি এক রাকআত ও দুই রাকআতের মধ্যে সন্দেহ হয়, তাহলে তাকে এক রাকাত গণ্য করবে। আর যদি তার তিন রাআত ও দুই রাতের মধ্যে সন্দেহ হয়, তাহলে সে দুই রাকআত গণ্য করবে। আর যদি তার তিন রাকআত ও চার রাকআতের মধ্যে সন্দেহ হয়, তাহলে সে তিন রাআত গণ্য করবে, যাবত না অধিক রাআত পড়ার ধারণা হয়।
মুহাম্মাদ ইবনে ইসহাক (রহঃ) বলেন, হুসাইন ইবনে আবদুল্লাহ (রহঃ) আমাকে বলেছেন, মাকহুল (রহঃ) কি আপনাকে এই হাদীসের সনদসূত্র বর্ণনা করেছেন? আমি বললাম, এ সম্পর্কে আমি তাকে জিজ্ঞেস করিনি। তিনি বলেন, কেননা তিনি এই হাদীস কুরাইব-ইবনে আব্বাস (রাঃ)-আবদুর রহমান ইবনে আওফ (রাঃ) সূত্রে বর্ণনা করেছেন।
بَابُ صِفَةِ السَّهْوِ فِي الصَّلَاةِ وَأَحْكَامِهِ وَاخْتِلَافِ الرِّوَايَاتِ فِي ذَلِكَ وَأَنَّهُ لَا يَقْطَعُ الصَّلَاةَ شَيْءٌ يَمُرُّ بَيْنَ يَدَيْهِ
حَدَّثَنَا الْقَاضِي أَحْمَدُ بْنُ إِسْحَاقَ بْنِ الْبُهْلُولِ ، ثَنَا هَارُونُ بْنُ إِسْحَاقَ الْهَمْدَانِيُّ ، ثَنَا الْمُحَارِبِيُّ عَنْ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ عَنْ مَكْحُولٍ أَنَّ رَسُولَ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - قَالَ : " إِذَا شَكَّ أَحَدُكُمْ فِي صَلَاتِهِ فَلَا يَدْرِي أَزَادَ أَمْ نَقَصَ فَإِنْ كَانَ شَكَّ فِي الْوَاحِدَةِ وَالثِّنْتَيْنِ فَلْيَجْعَلْهَا وَاحِدَةً ، وَإِنْ كَانَ شَكَّ فِي الثَّلَاثِ وَالثِّنْتَيْنِ فَلْيَجْعَلْهُمَا ثِنْتَيْنِ ، وَإِنْ كَانَ شَكَّ فِي الثَّلَاثِ وَالْأَرْبَعِ فَلْيَجْعَلْهُ ثَلَاثًا حَتَّى يَكُونَ الْوَهْمُ فِي الزِّيَادَةِ " . قَالَ مُحَمَّدُ بْنُ إِسْحَاقَ : قَالَ لِي حُسَيْنُ بْنُ عَبْدِ اللَّهِ : أَسْنَدَ لَكَ مَكْحُولٌ هَذَا الْحَدِيثَ ؟ قُلْتُ : مَا سَأَلْتُهُ. قَالَ : فَإِنَّهُ ذَكَرَهُ عَنْ كُرَيْبٍ عَنِ ابْنِ عَبَّاسٍ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ عَوْفٍ