হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১০০৫

পরিচ্ছেদঃ ১০. জিবরীল (আ.) এর ইমামতি

১০০৫(২২). আল-হুসাইন ইবনে ইসমাঈল (রহঃ) ... আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিশ্চয়ই নামাযের প্রথম ওয়াক্ত ও শেষ ওয়াক্ত আছে। অতএব যুহরের নামাযের প্রথম ওয়াক্ত হলো যখন সূর্য ঢলতে শুরু করে এবং শেষ ওয়াক্ত হলো যখন আসরের নামাযের ওয়াক্ত শুরু হয়। আসরের নামাযের প্রথম ওয়াক্ত হলো যখন তার ওয়াক্ত শুরু হয় এবং শেষ ওয়াক্ত হলো যখন সূর্যের রং হলুদ বর্ণ ধারণ করে। মাগরিবের নামাযের প্রথম ওয়াক্ত হলো যখন সূর্য অস্ত যায় এবং শেষ ওয়াক্ত হলো যখন শাফাক অদৃশ্য হয়ে যায়। এশার নামাযের প্রথম ওয়াক্ত হলো যখন শাফাক অদৃশ্য হয় এবং শেষ ওয়াক্ত হলো যখন অর্ধেক রাত অতিবাহিত হয়। ফজরের নামাযের প্রথম ওয়াক্ত হলো যখন ফজর (সুবহে সাদেক) উদিত হয় এবং শেষ ওয়াক্ত হলো যখন সূর্য উদয় (শুরু) হয়।

এই হাদীস সনদের দিক থেকে সহীহ নয়। ইবনে ফুদায়েল (রহঃ) প্রমুখ তাদের সনদ সূত্র সম্পর্কে সন্দেহের শিকার হয়েছেন এবং এই হাদীস আল-আ’মাশ-মুজাহিদ সূত্রে মুরসালরূপে বর্ণনা করেছেন।

بَابُ إِمَامَةِ جِبْرِيلَ

حَدَّثَنَا الْحُسَيْنُ بْنُ إِسْمَاعِيلَ ، ثَنَا سَلْمُ بْنُ جُنَادَةَ ، ثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ ، عَنِ الْأَعْمَشِ ، عَنْ أَبِي صَالِحٍ ، عَنْ أَبِي هُرَيْرَةَ ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - : " إِنَّ لِلصَّلَاةِ أَوَّلًا وَآخِرًا : وَإِنَّ أَوَّلَ وَقْتِ الظُّهْرِ حِينَ تَزُولُ الشَّمْسُ ، وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ يَدْخُلُ وَقْتُ الْعَصْرِ ، وَإِنَّ أَوَّلَ وَقْتِ الْعَصْرِ حِينَ يَدْخُلُ وَقْتُهَا ، وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ تَصْفَرُّ الشَّمْسُ ، وَإِنَّ أَوَّلَ وَقْتِ الْمَغْرِبِ حِينَ تَغْرُبُ الشَّمْسُ ، وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ يَغِيبُ الْأُفُقُ ، وَإِنَّ أَوَّلَ وَقْتِ الْعِشَاءِ حِينَ يَغِيبُ الْأُفُقُ ، وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ يَنْتَصِفُ اللَّيْلُ ، وَإِنَّ أَوَّلَ وَقْتِ الْفَجْرِ حِينَ يَطْلُعُ الْفَجْرُ ، وَإِنَّ آخِرَ وَقْتِهَا حِينَ تَطْلُعُ الشَّمْسُ " ؛ هَذَا لَا يَصِحُّ مُسْنَدًا ، وَهِمَ فِي إِسْنَادِهِ ابْنُ فُضَيْلٍ ، وَغَيْرُهُ يَرْوِيهِ عَنِ الْأَعْمَشِ عَنْ مُجَاهِدٍ مُرْسَلًا


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
বর্ণনাকারীঃ আবূ হুরায়রা (রাঃ)
পুনঃনিরীক্ষণঃ