হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
৪০৪

পরিচ্ছেদঃ ৪২. সহবাসজনিত নাপাকির গোসলে কুলি করা ও নাক পরিষ্কার করা সম্পর্কে

৪০৪(৫). আহমাদ ইবনে আবদুল্লাহ আল-ওয়াকীল (রহঃ) ... ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নাপাকির গোসল হলে পুনরায় কুলি করবে এবং পানি দিয়ে নাক পরিষ্কার করবে এবং নামাযও নতুনভাবে পড়বে।

ইবনে আরাফা (রহঃ) বলেন, নাপাকির গোসলে কুলি করতে এবং পানি দিয়ে নাক পরিষ্কার করতে ভুলে গেলে পুনরায় কুলি করবে এবং নাক পরিষ্কার করবে, নামাযও পুনরায় পড়বে।

আশ-শায়খ আল-হাফেজ (রহঃ) বলেন, আয়েশা বিনতে আজরাদ (রহঃ) কেবল এই একটি হাদীসই বর্ণনা করেছেন। তার বর্ণিত হাদীস দলীলযোগ্য নয়।

بَابُ مَا رُوِيَ فِي الْمَضْمَضَةِ وَالِاسْتِنْشَاقِ فِي غُسْلِ الْجَنَابَةِ

ثَنَا أَحْمَدُ بْنُ عَبْدِ اللَّهِ الْوَكِيلُ ، نَا الْحَسَنُ بْنُ عَرَفَةَ ، وَحَدَّثَنَا الْحُسَيْنُ بْنُ إِسْمَاعِيلَ ، نَا زِيَادُ بْنُ أَيُّوبَ ، قَالَا : نَا هُشَيْمٌ ، عَنِ الْحَجَّاجِ بْنِ أَرْطَاةَ ، عَنْ عَائِشَةَ بِنْتِ عَجْرَدٍ ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، قَالَ : " إِنْ كَانَ مِنْ جَنَابَةٍ أَعَادَ الْمَضْمَضَةَ وَالِاسْتِنْشَاقَ ، وَاسْتَأْنَفَ الصَّلَاةَ " ، وَقَالَ ابْنُ عَرَفَةَ : إِذَا نَسِيَ الْمَضْمَضَةَ وَالِاسْتِنْشَاقَ : إِنْ كَانَ مِنْ جَنَابَةٍ انْصَرَفَ فَمَضْمَضَ وَاسْتَنْشَقَ ، وَأَعَادَ الصَّلَاةَ " ، قَالَ الشَّيْخُ الْحَافِظُ : لَيْسَ لِعَائِشَةَ بِنْتِ عَجْرَدٍ إِلَّا هَذَا الْحَدِيثُ ، عَائِشَةُ بِنْتُ عَجْرَدٍ لَا تَقُومُ بِهَا حُجَّةٌ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ