পরিচ্ছেদঃ ৪. দ্বিতীয় অনুচ্ছেদ - সুদ
২৮২১-[১৫] সা’ঈদ ইবনু মুসাইয়্যাব (রহঃ) হতে মুরসালরূপে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোনো প্রাণীর বিনিময়ে মাংস/মাংস বিক্রি করতে নিষেধ করেছেন। বর্ণনাকারী সা’ঈদ বলেন, জাহিলিয়্যাতের যুগে এক প্রকার জুয়ার প্রচলন ছিল। তখন ঐভাবে ক্রয়-বিক্রয় হতো। (শারহুস্ সুন্নাহ্)[1]
وَعَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ مُرْسَلًا: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ نهى عَن بَيْعِ اللَّحْمِ بِالْحَيَوَانِ قَالَ سَعِيدٌ: كَانَ مِنْ مَيْسِرِ أَهْلِ الْجَاهِلِيَّةِ. رَوَاهُ فِي شَرْحِ السُّنَّةِ
ব্যাখ্যা: (نَهٰى عَنْ بَيْعِ اللَّحْمِ بِالْحَيَوَانِ) ‘‘প্রাণীর বিনিময়ে গোশ্ত/গোশত বিক্রয় করতে নিষেধ করেছেন’’।
‘আল্লামা ত্বীবী (রহঃ) বলেনঃ অত্র হাদীস প্রমাণ করে যে, প্রাণীর বিনিময়ে গোশ্ত/গোশত বিক্রয় করা হারাম। তা একই জাতীয় প্রাণীর গোশ্ত/গোশত হোক অথবা ভিন্ন জাতীয় প্রাণীর গোশ্ত/গোশত হোক। ঐ প্রাণীর গোশ্ত/গোশত খাওয়া বৈধ হোক অথবা না হোক। ইমাম শাফি‘ঈ ঐ মতের প্রবক্তা।
পক্ষান্তরে ইমাম আবূ হানীফাহ্ (রহঃ)-এর মতে প্রাণীর বিনিময়ে গোশ্ত/গোশত বিক্রয় করা বৈধ। তাঁর মতে অত্র হাদীসের নিষেধ দ্বারা বাকীতে বিক্রয় উদ্দেশ্য। (মিরকাতুল মাফাতীহ)