পরিচ্ছেদঃ ৪৮. উযুর পূর্বে বিসমিল্লাহ্ পাঠ সম্পর্কে।
১০২. আহমাদ ইবনু উমার ..... আদ-দারাওয়ার্দী (রহঃ) হতে বর্ণিত তিনি বলেছেন, রবীআ (রহঃ) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদীছ “ঐ ব্যাক্তির উযূ হয় না যে বিসমিল্লাহ্ বলে না” -এর ব্যাখ্যায় বলেনঃ যে ব্যাক্তি উযূ (ওজু/অজু/অযু) ও গোসলের সময়- নামাযের উযূর বা অপবিত্রতার গোসলের নিয়াত করে না- তার উযূ ও গোসল হয় না।
باب التَّسْمِيَةِ عَلَى الْوُضُوءِ
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَمْرِو بْنِ السَّرْحِ، حَدَّثَنَا ابْنُ وَهْبٍ، عَنِ الدَّرَاوَرْدِيِّ، قَالَ وَذَكَرَ رَبِيعَةُ أَنَّ تَفْسِيرَ، حَدِيثِ النَّبِيِّ صلى الله عليه وسلم " لاَ وُضُوءَ لِمَنْ لَمْ يَذْكُرِ اسْمَ اللَّهِ عَلَيْهِ " . أَنَّهُ الَّذِي يَتَوَضَّأُ وَيَغْتَسِلُ وَلاَ يَنْوِي وُضُوءًا لِلصَّلاَةِ وَلاَ غُسْلاً لِلْجَنَابَةِ . حكم : صحيح مقطوع (الألباني
Explaining the tradition of the Prophet (ﷺ) that the ablution of a person who does not mention the name of Allah is valid, Rabi’ah said:
This tradition means that if a person performs ablution and takes a bath but does not have the intention to perform ablution for prayer and purify himself from sexual defilement, his ablution or bath is not valid.
Grade : Sahih Maqtu' (Al-Albani)